জন্ম নিবন্ধন অনলাইন আবেদন 2022 এবং জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন 2022 এবং জন্ম নিবন্ধন সংশোধন : যদি আপনি বাংলাদেশের একজন নাগরিক হয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই জন্ম নিবন্ধন কার্ড থাকা খুবই জরুরি। একজন নাগরিকের বিভিন্ন সুবিধা পাওয়ার জন্যও জন্ম নিবন্ধনের ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বর্তমানে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন জন্য অফিসে গিয়ে লাইনে দাঁড়িয়ে থেকে সময় নষ্ট করতে হয় না। এখন অনলাইনের মাধ্যমে আপনি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন। আবার অনেকেরই জন্ম নিবন্ধন সনদে বিভিন্ন ভুল থাকে যেগুলো পরবর্তীতে সংশোধন করার প্রয়োজন পড়ে।

তাই আজকে আপনারা জন্ম নিবন্ধন অনলাইন আবেদন 2022 এবং জন্ম নিবন্ধন সংশোধন কি ভাবে করতে হয় সেটা এই আর্টিকেল পড়ে বিস্তারিত জানতে পারবেন।

জন্ম নিবন্ধন কি?

এক কথায় বলতে গেলে, জন্মের পর সরকারি খাতায় প্রথম নাম লেখানোই হল জন্ম নিবন্ধন। যেকোনো মানুষের জন্ম সম্পর্কিত সকল প্রয়োজনীয় তথ্য ( নাম, লিঙ্গ , জন্মের তারিখ, পিতা মাতার নাম, স্থায়ী ঠিকানা ) ইত্যাদি যে জন্ম সনদে উল্লেখ থাকে ,তাকেই বলে জন্ম সনদ বা বার্থ সার্টিফিকেট। তাই, আপনাদের যাদের কাছে জন্ম নিবন্ধন সনদ নেই তারা ঘরে বসে অনলাইনের মাধ্যমে, নিজেদের জন্ম নিবন্ধন অনলাইন আবেদন / জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন 2022

বর্তমান সময়ে হাতে লিখে জন্ম নিবন্ধন ফরম পূরণ করতে হয় না বরং অনলাইনের মাধ্যমে আবেদন করে এরপর সেই পূরনকৃত ফর্ম প্রয়োজনীয় কাগজপত্রসহ নিকটস্থ স্থানীয় সরকারের কার্যালয়ে জমা দিতে হয়। আপনি যদি জন্ম নিবন্ধন অনলাইন আবেদন এর জন্য আবেদন করতে চান, তাহলে আপনাকে বাংলাদেশ সরকারের জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটে যেতে হবে। এরপর জন্ম নিবন্ধন অনলাইন সনদ সংগ্রহের জন্য স্থানীয় সরকারের অফিস নির্বাচন করতে হবে। আপনি নিজের জন্মস্থান, স্থায়ী ঠিকানা অথবা বর্তমান ঠিকানা থেকে সনদ নিতে পারবেন।

এরপরের ধাপে আসবে প্রার্থীর নাম-ঠিকানা ও বাবা-মায়ের তথ্য দেওয়ার পালা। প্রার্থীর জন্ম ২০০১-এর আগে হলে বাবা-মার শুধুমাত্র নাম দিলেই হবে। অন্যথায় বাবা-মার জাতীয় পরিচয়পত্রের নাম্বার দিতে হবে। সবশেষে প্রার্থীর ফোন নাম্বার দিতে হবে যেখানে জন্ম সনদের আবেদন সংক্রান্ত বার্তা আসবে।

 

[আরো পড়ুনঃ ]  অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই

[আরো পড়ুনঃ ]  জন্ম নিবন্ধন সংশোধন

 

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন সম্পন্ন হলে প্রাপ্ত আবেদনপত্রটি ডাউনলোড করে প্রিন্ট করতে হবে। এরপর এর সাথে প্রয়োজনীয় কাগজপত্রগুলো সংযুক্ত করে নিকটস্থ স্থানীয় সরকারের কার্যালয়ে সর্বোচ্চ ১৫ কার্যদিবসের মধ্যে জন্ম নিবন্ধন ফি সহ জমা দিতে হবে। জমা দেওয়ার সময় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অফিস কপি রেখে একটি গ্রাহক কপি দিবে। অবশেষে মোবাইলে জন্ম সনদ নিশ্চিতকরণ বার্তা এলে সনদটি নেওয়ার দিন এই গ্রাহক কপিটি সাথে নিয়ে যেতে হবে।

অনলাইন আবেদন শেষ করার পর একটি অ্যাপ্লিকেশন আইডি দেওয়া হয়। এই আইডিটি ও প্রার্থীর জন্ম তারিখ প্রদান করে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন চলমান অবস্থা জানা যাবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

আপনারা যারা ঘরে বসে নিজেদের জন্ম নিবন্ধন অনলাইন আবেদন এর অনলাইন কপি সংগ্রহ করতে চাইছেন তারা এখান থেকে এই নিয়ম অনুসরণ করে সংগ্রহ করতে পারবেন।

তবে জন্ম নিবন্ধন অনলাইন কপি সংগ্রহ করার পূর্বে অবশ্যই আপনাকে আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে রেজিস্টার করতে হবে অথবা আপনি আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা থেকে আপনার জন্ম নিবন্ধন সনদ যদি তৈরি করে থাকেন তাহলে আপনারা এই পদ্ধতি অবলম্বন করে ঘরে বসে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন পদ্ধতি

প্রথমেই আপনাকে খেয়াল রাখতে হবে যে, জন্ম নিবন্ধন অনলাইন সংশোধন জন্য আপনার জন্ম সনদটি অনলাইনে নিবন্ধিত আছে কিনা । তা না হলে অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন করে নিতে হবে।

জন্ম নিবন্ধন সার্টিফিকেটের তথ্য সংশোধনের জন্য একই ওয়েবসাইটের জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন অংশে প্রবেশ করতে হবে। প্রথমেই সংশোধনের নির্দেশনাসহ দুইটি খালি বক্স দেখা যাবে।

প্রথমটিতে জন্ম নিবন্ধন সার্টিফিকেটে উল্লেখিত ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার আর দ্বিতীয়টিতে জন্ম তারিখ প্রদান করতে হবে। অতঃপর ক্যাপচা প্রদর্শনের পর তা পূরণ করলেই সার্ভারে লিপিবদ্ধ ব্যক্তির জন্ম সনদ সম্পর্কিত যাবতীয় তথ্যাবলি দেখা যাবে। এখানে তথ্যগুলোর প্রয়োজনীয় সংশোধনের মাধ্যমে আবেদন করা যাবে।

আবেদন সম্পন্ন হলে পূরণকৃত ফর্মটি প্রয়োজনীয় কাগজপত্রসহ সংশ্লিষ্ট সিটি করপোরেশন/ পৌরসভা/ ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জমা দিতে হবে। এখানে ১০ থেকে ১৫ কার্যদিবসের কথা উল্লেখ থাকলেও সাধারণত আরও বেশি সময় লাগতে পারে সংশোধিত জন্ম সনদটি হাতে পেতে।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

জন্ম নিবন্ধন সংশোধন সনদে যদি আপনি আপনার জন্ম তারিখ সংশোধন করতে চান তাহলে সরকারী বিধি মোতাবেক আপনাকে 100 টাকা ফি প্রদান করতে হবে। আর যদি আপনি আপনার বাবা মায়ের নাম পরিবর্তন করতে চান তাহলে 50 টাকা ফি প্রদান করতে হবে।

তবে অনেক অনেক জায়গায় এর থেকেও বেশি টাকা নেয়া হয় জন্ম নিবন্ধন সংশোধনের ক্ষেত্রে। আপনার কাছ থেকে যদি অতিরিক্ত চার্জ নেওয়া হয় তাহলে আপনার নিকটস্থ থানায় অভিযোগ জানাতে পারেন।

 

জন্ম নিবন্ধন অনলাইন ফরম যাচাই এবং জন্ম নিবন্ধন আবেদন ।

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই এবং জন্ম নিবন্ধন আবেদন 2022 আমাদের আজকের পোস্টটি সম্পূর্ণ ভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই ফরম বিস্তারিত তথ্য নিয়ে তৈরি করা হয়েছে। যদি আপনার অনলাইনে জন্ম নিবন্ধন ফরম না থাকে এবং জন্ম নিবন্ধন ফরম এর জন্য আবেদন করবেন এবং কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করবেন এবং সেটি ধারাবাহিকতা নিচে বর্ণনা করা হলো।

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই পক্রিয়া কেন গরুত্বপুর্ণ ?

বর্তমানে জন্ম নিবন্ধন অনলাইন ফরম যাচাই এবং জন্ম নিবন্ধন আবেদন এর ক্ষেত্রে বিশাল একটি পরিবর্তন এসেছে। পরিবর্তন আসাটাই স্বাভাবিক, এর কারণ হচ্ছে প্রতিদিনই আমাদের দেশে কিছু না কিছু পরিবর্তন এসেছে তার সাথে আমাদের সবার তাল মিলিয়ে চলতে হয়। এর প্রধান কারণ হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আসার কারণে দেশের সকল ব্যবস্থা ইন্টারনেট নির্ভর হয়ে পড়েছে। সেই সাথে দেশের সকল কার্যক্রম ইন্টারনেট সংযোগ ব্যবহার করে দেশের যে কোন প্রান্ত থেকেই প্রতিটি নাগরিক তার কার্যক্রম সম্পন্ন করতে পারে।

সরকারি খাতে ও একই পরিবর্তন তৈরি হয়েছে। যার কারণে প্রতিটি নাগরিকের পরিচয় পত্র অনলাইনে জমা থাকে। সেজন্য সরকার প্রত্যেকটি নাগরিকের জন্য বাধ্যতামূলক ভাবে বর্তমানে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই ফরম এবং অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া টি সম্পন্ন করার পদক্ষেপ নিয়েছে। এতে করে দেশের নাগরিক সংখ্যা বৃদ্ধি এবং বিভিন্ন উন্নয়নের কাজে ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

[আরো পড়ুনঃ ]  গুগল সম্পর্কে অজানা তথ্যসমূহ

পূর্বে জন্ম নিবন্ধন অনলাইন ফরম যাচাই পক্রিয়া কেমন ছিল ?

পূর্বে জন্ম নিবন্ধন পরম যে প্রক্রিয়াটি ছিল হাতে কলমে মাধ্যমে হয়ে যেত। কিন্তু বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলার জন্য বর্তমানে অনলাইনে জন্ম নিবন্ধন যাতে প্রক্রিয়াটি অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হয়। এই নিয়মটি শুরু হয়েছে 2022 সালের শুরুতে।

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম প্রস্তাবিত ২০০৪ সালের আইন

জন্ম নিবন্ধন অনলাইন ফরম যাচাই প্রস্তাবিত ২০০৪ সালের আইন অনুযায়ী শিশু জন্মের টিক 45 দিনের মধ্যেই জন্ম নিবন্ধন ফরম করতে হবে । যদি কোনো কারণবশত এই 45 দিনের মধ্যে শিশুর জন্ম নিবন্ধনের ফরমটি পূরণ করতে না পারেন অথবা না করে থাকেন। তাহলে অবশ্যই খুব শিগগিরই এ কাজটি করে নিবেন। সর্বোচ্চ সীমা পাঁচ বছরের মধ্যে শিশুর জন্ম নিবন্ধন যাচাই ফরম টি করে তৈরী করে নেওয়া জরুরি।

যদি পাঁচ বছরের সময় সীমা অতিক্রম করে ফেলেন , পরবর্তীতে আপনার শিশুর জন্ম নিবন্ধন তৈরি ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনার শিশুকে স্বাস্থ্য ক্ষেত্র এবং শিক্ষা ক্ষেত্র। দুটি ক্ষেত্রেই জন্ম নিবন্ধন ডকুমেন্টস এর প্রয়োজন হতে পারে। তখন জন্ম নিবন্ধন যাচাই ফরম তৈরি করতে শিশুর বয়সের জন্য আপনাকে হয়তো অনেকটা কষ্ট করতে হবে।

তাই আমার পরামর্শ অনুযায়ী শিশুর জন্মে কিছুদিনের মধ্যেই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই ফরম টি তৈরি করে নেওয়াটা বুদ্ধিমানের কাজ।

[আরো পড়ুনঃ ]  পড়া মনে রাখার গোপন কৌশল ?

[আরো পড়ুনঃ ]  কোভিড ১৯ টিকা নিতে পারবেন এবং কারা নয় ?

কিভাবে নাম ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই করবো ?

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম দেখার জন্য আপনি শুধুমাত্র নাম দিয়ে দেখতে পারবেন না। অনলাইনে জন্ম নিবন্ধন ফরম টি দেখার জন্য আপনার প্রয়োজন হবে দুটি জিনিসের নাম এবং জন্ম তারিখ। অনেকের মনে প্রশ্ন থাকতে পারে আমি কিভাবে নাম এবং জন্মতারিখ দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই করবো ?

নাম ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম :

আপনাকে প্রথমে everify.bdris.gob.bd ওয়েবসাইটে ভিজিট করতে হবে। আপনি কম্পিউটারে ওপেন করতে পারেন অথবা আপনার যদি কম্পিউটার না থাকে আপনি মোবাইলের মাধ্যমে কাজটি করতে পারবেন। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনার অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই করার জন্য বেশ কয়েকটি ডকুমেন্টস এর প্রয়োজন হতে পারে। নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন :

ধাপ ১ : আপনার জন্ম নিবন্ধন টি হাতের কাছে রাখুন। এরপর মোবাইল অথবা কম্পিউটার এর মাধ্যমে যেকোনো একটি ব্রাউজার ( Chrome ) দিয়ে উপরের everify.bdris.gob.bd ভিজিট করুন।

ধাপ ২ : নিচের মত একটি ছবি আসবে।

\"নাম নাম ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম

  1. Birthday registration number: এই ঘরের মধ্যে আপনার জন্ম নিবন্ধনে থাকা 17 ডিজিট বসাবেন। লক্ষ রাখবেন যেন কোন ধরনের ভুল ত্রুটি না হয়। ( উদাহরণ : জন্ম নিবন্ধন যাচাই নম্বর 19860915428117351 )
  2.  Date Of Birth ( YYYY-MM-dd ) : এই ঘরের মধ্যে আপনার জন্ম নিবন্ধনে থাকা আপনার জন্ম তারিখ কি বসাবেন। উদাহরণস্বরূপ ২০০১-০১-০১ ।
  3. The answer is : ছবির মধ্যে দেওয়া উত্তরটি অথবা Capture টি পূরণ করুন।
  4. Then Click Search .

আপনার তথ্য যদি সঠিক হয়ে থাকে। পাশাপাশি আপনার জন্ম নিবন্ধনটি যদি ডিজিটাল জন্ম নিবন্ধন হয় এবং আপনার জন্ম নিবন্ধন যদি সরকারি ডাটাবেজ এর মধ্যে আগে থেকে যুক্ত থাকে। তাহলে নিচের ছবির মত একটি পেজ দেখতে পাবেন।

\"অনলাইনে জন্ম নিবন্ধন অনলাইন ফরম যাচাই এবং জন্ম নিবন্ধন সংশোধন

ছবিতে দেওয়া ফরমটি হচ্ছে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই ফরম। এটি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করতে পারেন আপনার ভেরিফিকেশনের জন্য। আপনি চাইলে আপনার প্রয়োজনীয় সুবিধার্থে ডাউনলোড করে আপনার মোবাইলে অথবা কম্পিউটারে সেভ করে নিতে পারেন।

[আরো পড়ুনঃ ]  Redmi note 11 Pro 5G

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই প্রক্রিয়া কেন ?

বিভিন্ন প্রয়োজনের ক্ষেত্রে জন্ম নিবন্ধন অনলাইন ফরম যাচাই অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন ফরম টি ডিজিটাল কিনা যাচাই করার প্রয়োজন হতে পারে বিভিন্ন ক্ষেত্রে। বর্তমানে যে কোন কাজ করতে হলে আপনার ডিজিটাল জন্ম নিবন্ধন ফরম থাকা খুবই জরুরী। এর মাধ্যমে আপনি কর্মক্ষেত্র এবং শিক্ষা ক্ষেত্র সহ দেশের বিভিন্ন উন্নয়নমূলক কাজে অংশ নিতে পারবেন। অনলাইন জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়া যদি সম্পন্ন না হওয়া অর্থাৎ আপনার যদি ডিজিটাল জন্ম নিবন্ধন ফরম না থাকে। তাহলে আপনার অনেকগুলো সমস্যার সম্মুখীন হতে হবে।

তাই উপরের দেওয়া ধাপসমূহ সম্পূর্ণ করে আপনি দেখতে পারবেন আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল কি না। যদি কোন কারণে আপনার জন্ম নিবন্ধন ফরম টি উপরের ধাপসমূহ পূরণ করার পরে No Record Found মেসেজ আসে তাহলে এই দুইটি কারণ থাকতে পারে।

 

[আরো পড়ুনঃ ]  সেরা ফেসবুক টিপস ও ট্রিকসের মেগা কালেকশন ?

[আরো পড়ুনঃ ]  অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই এবং জন্ম নিবন্ধনের আবেদন ?

 

No Record Found – অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই ফরম যাচাই

No Record Found এই সমস্যাটির আশায় দুইটি কারণ থাকতে পারে। কারণসমূহ নিচে বর্ণনা করা হলো :

প্রথম সম্ভাব্য কারণটি হচ্ছে যদি আপনার জন্ম নিবন্ধনটি ০১/০১/২০০১ সালের আগে হাতে লেখা মাধ্যমে তৈরি করা হয়ে থাকে। পরবর্তীতে সেই জন্মনিবন্ধন টি সরকারের ডাটাবেজে অন্তর্ভুক্ত করা না হলে এই সমস্যাটি আসতে পারে। এই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে পুনরায় নতুন করে অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করতে হবে এবং সেটি সরকারের ডাটাবেজে জমা দিতে হবে অর্থাৎ অন্তর্ভুক্ত করতে হবে। তাহলে আপনার জন্ম নিবন্ধনটি ডিজিটাল জন্ম নিবন্ধন হিসেবে স্বীকৃতি লাভ করবে।

দ্বিতীয়তঃ আরেকটি কারণ হচ্ছে যদি উপরের ওয়েবসাইটে ভিজিট করার পরে 17 ডিজিট এবং আপনার নামের কোথাও কোনো গরমিল থাকলে এই সমস্যাটি আসতে পারে। তাই অবশ্যই লক্ষ সহকারে আপনার জন্ম নিবন্ধনের নাম্বারটি এবং আপনার নাম এবং ক্যাপচাটি পূরণ করতে হবে। শেষে পুনরায় সার্চ এ ক্লিক করলে আপনার রেজাল্টে দেখতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করবো কিভাবে ?

আমরা উপরে দেখেছি কিভাবে অনলাইনের মাধ্যমে আপনি চেক করবেন আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল কিনা। যদি আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল হয় তাহলে আপনার ডিজিটাল জন্ম নিবন্ধনের পেজটি ওপেন হবে। সেখানে আপনি আপনার জন্ম নিবন্ধন টি ডাউনলোড করতে পারবেন।

যখনই জন্মনিবন্ধনের পেজটি ওপেন হবে তখন কম্পিউটারের স্কিন হলে আপনাকে সাধারণত
( CTRL + P ) চাপ দিতে হবে। এরপর আপনাকে Print to PDF Select করে PDF File হিসেবে আপনার কম্পিউটারে সেভ করে নিতে পারেন। আপনার কম্পিউটারের সাথে যদি প্রিন্ট আউটের একটি মেশিন থাকে তাহলে সরাসরি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারেন। যাতে করে পরবর্তীতে কোন ধরনের প্রয়োজনে দরকার হলে আপনি জন্ম নিবন্ধনের ডিজিটাল দেখাতে পারেন।

এছাড়া জন্মনিবন্ধনের অনলাইন অর্থায়ন ডিজিটাল কপিটি ডাউনলোড করার জন্য আলাদা কোন উপায় নেই বললেই চলে আশা করি আপনারা এই প্রসেস টি কমপ্লিট করে খুব সহজে আপনার অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই করতে পারবেন।

[আরো পড়ুনঃ ]  Wifi ইন্টারনেটের গতি বাড়ানোর উপায় ?

জন্ম নিবন্ধন যদি ভুল থাকলে অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন কিভাবে করব?

প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে যখন আমরা ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন ফরম টি যাচাই করি তখন ডিজিটাল জন্ম নিবন্ধন ফরম টি প্লিজ ওপেন হয়। সেই পরম এর মধ্যে যদি কোন ধরনের ভুল ত্রুটি থেকে থাকে। অতি দ্রুত আপনার জন্ম নিবন্ধন সংশোধন করে নিবেন। এর কারণ হল যদি কোন ধরনের ভুল ত্রুটি থেকে থাকে পরবর্তীতে বিভিন্ন কাজ কর্ম ক্ষেত্রে আপনার বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে। তাই জন্মনিবন্ধনের যদি ভুল ত্রুটি থেকে থাকে অতিসত্বর এটি ঠিক করে নিবেন আপনার ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা থেকে।

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন যাচাই

আপনার পর্যাপ্ত পরিমাণ ডকুমেন্টস দিয়ে আপনার জন্ম নিবন্ধন ফরমের ভুল ত্রুটি সংশোধনের জন্য আবেদন করে থাকলে। অবশ্যই আপনার জন্ম নিবন্ধন ফরম এর ভুল ত্রুটি সংশোধন করে নতুন একটি ডিজিটাল জন্ম নিবন্ধন ফরম আপনাকে দেওয়া হবে অথবা আপনি চাইলে ওয়েবসাইটের মাধ্যমে দেখে নিতে পারেন। জন্মনিবন্ধনের ভুল ত্রুটি থাকার পরও সংশোধনের জন্য বেশকিছু দিন আপনাকে অপেক্ষা করতে হবে এর পরে আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন হাতে পাবেন।

[আরো পড়ুনঃ ]  ফেইসবুক মার্কেটিং কিভাবে করবো ?

জন্ম নিবন্ধন ফরম সংশোধন হয়েছে কিনা কিভাবে বুঝবো ?

সাধারণত জন্ম নিবন্ধন ফরম টি ডিজিটাল কিনা তা দেখার জন্য আমরা everify.bdris.gob.bd ওয়েবসাইটে ভিজিট করে থাকি। এরপর আমাদের পর্যাপ্ত পরিমাণ ডকুমেন্ট দিয়ে সার্চ করলেই আমাদের ডিজিটাল জন্ম নিবন্ধন ফরম পেজটি দেখতে পাই । ওই পেজে আপনি দেখতে পারবেন যে আপনার জন্ম নিবন্ধন সংশোধন হয়েছে কিনা।

 

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম সংক্রান্ত প্রশ্ন ও উত্তর ।

 

1. কিভাবে নাম ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই করবো ?

প্রথমে everify.bdris.gob.bd ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এরপর আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে ফরমটি পূরণ করে সার্চ এ ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল কিনা যাচাই করতে পারবেন বিস্তারিত উপরে দেওয়া আছে।

2. নাম ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন ফরম যাচাই করা যায় ?

জি অবশ্যই। আপনার নাম এবং জন্মতারিখ এর সাহায্যে আপনি খুব সহজে আপনার অনলাইনে জন্ম নিবন্ধন ফরম ডিজিটাল কিনা যাচাই করতে পারবেন।

3. No Record Found – এই সমস্যাটি সমাধান ?

এটি প্রধানত দুটি কারণে হয়ে থাকে প্রথমটি হচ্ছে যদি আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল না থাকে এবং দ্বিতীয় কারণটি হচ্ছে যদি উপরের ধাপসমূহ সম্পন্ন করার সময় ভুল ত্রুটি হয়ে থাকলে। তাহলে আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

4. অনলাইন জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করবো কিভাবে ?

ডিজিটাল জন্ম নিবন্ধন পরম পেজে প্রবেশ করে আপনি প্রিন্ট আউট করে আপনার কম্পিউটারে ডাউনলোড করে নিতে পারেন। বিস্তারিত উপরে আলোচনা করা হয়েছে।

5. অনলাইনে জন্ম নিবন্ধন ফরম সংশোধন , ডাউনলোড এবং সেই সাথে কিভাবে আবেদন করতে হয় ?

কারো যদি কোন ধরনের সমস্যা হয়ে থাকে। তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমি সেই প্রশ্নগুলোর উত্তর নিয়ে আসার চেষ্টা করব।

আজকের পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করবেন। সেই সাথে পোস্টটি শেয়ার করবেন। নিত্য প্রতিদিন টিপস অ্যান্ড ট্রিক এবং নিউস সম্পর্কে জানতে অবশ্যই টেকবাংলা কে সাপোর্ট করবেন।

ধন্যবাদ সবাইকে।

Follow on – Pinterest

www.TachBangla.com

 

Leave a Comment