RAM কি ? কিভাবে RAM কাজ করে এবং প্রকারভেদ

RAM কি? কিভাবে RAM কাজ করে? রেন্ডম-অ্যাক্সেস মেমরি, বা RAM, পিসি থেকে স্মার্টফোন থেকে গেম কনসোল পর্যন্ত সমস্ত ডিভাইসে একটি অপরিহার্য উপাদান। RAM ব্যতীত, যে কোনও সিস্টেমে যে কোনও কিছু করা অনেক বেশি, অনেক ধীর হবে। অন্যদিকে, আপনি যে অ্যাপ্লিকেশন বা গেমটি চালানোর চেষ্টা করছেন তার জন্য পর্যাপ্ত না থাকা জিনিসগুলিকে ক্রল করতে পারে বা এমনকি সেগুলিকে চলতে বাধা দিতে পারে।

RAM কি? ( What is RAM )

সংক্ষেপে, RAM এটি একটি উচ্চ-গতির উপাদান। যা অস্থায়ীভাবে একটি ডিভাইসের প্রয়োজনীয় সমস্ত তথ্য। এই মুহূর্তে এবং আসন্নভাবে সংরক্ষণ করে। RAM-তে ডেটা অ্যাক্সেস করা অত্যন্ত দ্রুত, হার্ড ড্রাইভের বিপরীতে যা ধীর। কিন্তু দীর্ঘমেয়াদী স্টোরেজ প্রদান করে। যদি এই সব শব্দার্থবিদ্যা হয় এবং আপনার কিছু RAM কিভাবে ইনস্টল করতে হয় তা জানতে চান বা আপনার কতটা RAM প্রয়োজন তা জানতে চান। কিভাবে RAM কাজ করে – তার জন্যও আমাদের কাছে গাইড আছে।

[★★]  সেরা ফেসবুক টিপস ও ট্রিকসের মেগা কালেকশন

কিভাবে RAM কাজ করে ?

RAM মূলত একটি ডিভাইসের স্বল্পমেয়াদী মেমরি। এটি অস্থায়ীভাবে একটি ডিভাইসে চলমান সমস্ত কিছু সঞ্চয় করে (মনে রাখে), যেমন সমস্ত OS-নির্দিষ্ট পরিষেবা এবং যেকোন ওয়েব ব্রাউজার, ইমেজ এডিটর বা আপনি যে গেমটি খেলছেন।

কিভাবে RAM কাজ করে : RAM CPU-কে ডিভাইসের ধীরগতির স্টোরেজ – যেমন একটি হার্ড ড্রাইভ বা এমনকি একটি সলিড-স্টেট ড্রাইভ (SSD) – খনন করতে বাধা দেয় – আপনি যখনই একটি নতুন ব্রাউজার ওপেন করবেন তখন RAM সেটি লোড করবে। RAM-তে থাকা ডেটা প্রায় একই গতিতে যেকোনো সক্ষম উপাদান থেকে পাঠযোগ্য। কারণ এটির ডিভাইসের সাথে একটি হার্ড-ওয়্যার্ড সংযোগ রয়েছে, ক্যাবলিং বা সংযোগে কোন প্রকৃত বিলম্ব নেই।

[★★]  কাইনমাস্টার ভিডিও এডিটিং মোবাইল দিয়ে কিভাবে ?

যাইহোক, RAM চিরতরে সবকিছু মনে রাখে না। এটি একটি \”অস্থির\” প্রযুক্তি, যার অর্থ এটি একবার ক্ষমতা হারায়, সব ভুলে যায়। এটি আপনার ডিভাইসটি প্রতিদিন এটিতে নিক্ষেপ করে এমন উচ্চ-গতির কাজগুলি পরিচালনা করার জন্য এটিকে নিখুঁত করে তোলে।

তবে হার্ড ড্রাইভ এবং এসএসডি-এর মতো স্টোরেজ সিস্টেমের প্রয়োজন কেন। RAM এর বিপরীতে, ডিভাইসটি বন্ধ হয়ে গেলে তারা তথ্য ধরে রাখে।

RAM এর প্রকারভেদ (Name of RAM)

RAM হল একটি ক্যাচ-অল টার্ম, যেমন \”মেমরি\” এবং কয়েকটি ভিন্ন ধরনের কভার করে। \”RAM\” বা \”মেমরি\” সাধারণত ডায়নামিক রেন্ডম- অ্যাক্সেস মেমরি (DRAM) বা আধুনিক সিস্টেমের জন্য আরও সঠিকভাবে, সিঙ্ক্রোনাস ডায়নামিক রেন্ডম অ্যাক্সেস মেমরি (SDRAM) বোঝায়। তবে এটি জানা দরকারী যে পদগুলি কথোপ কথনের সাথে তুলনামূলকভাবে বিনিময় যোগ্য।

বর্তমানে বিক্রি হওয়া সবচেয়ে সাধারণ ধরনের RAM হল DDR4, যদিও পুরানো সিস্টেমগুলি DDR3 বা এমনকি DDR2 ব্যবহার করতে পারে। সংখ্যাগুলি RAM-এর জেনারেশনকে নির্দেশ করে, প্রতিটি ক্রমাগত প্রজন্ম বৃহত্তর ব্যান্ডউইথের মাধ্যমে দ্রুত গতির প্রস্তাব দেয়। একটি উচ্চতর মেগাহার্টজ (MHz) রেটিং। প্রতিটি প্রজন্মেরও শারীরিক পরিবর্তন রয়েছে, তাই তারা বিনিময়যোগ্য নয়।

[★★]  Affiliates Marketing কি এবং অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম

আরেকটি সাধারণ শব্দ, বিশেষ করে ভিডিও গেম স্পেসে, VRAM (ভিডিও RAM)। যদিও একসময় প্রযুক্তির একক অংশ, VRAM বর্তমানে গ্রাফিক্স কার্ডে ডেডিকেটেড মেমরি বোঝাতে ব্যবহৃত হয়। গেম কনসোলগুলির জন্য, এটি সিস্টেম মেমরিকেও উল্লেখ করতে পারে। তবে উভয় ক্ষেত্রেই, এটি শুধুমাত্র GPU-এর জন্য সংরক্ষিত মেমরির সাথে করতে হবে। রাম গ্রাফিক্স ডিডিআর, বা জিডিডিআর, সাধারণত জিডিডিআর 6 এর মতো প্রজন্মগত পদবি সহ গুরুত্বপূর্ণ।

যাইহোক, কিছু গ্রাফিক্স কার্ড উচ্চ ব্যান্ডউইথ মেমরি (HBM, HBM2, এবং HBM2e) নামে একটি ভিন্ন VRAM ফর্ম ব্যবহার করতে পারে। এটির অনন্য কার্যকারিতা সুবিধা রয়েছে, যদিও এটি সাধারণত ব্যয়বহুল এবং সরবরাহের সমস্যাগুলি ব্যাপকভাবে গ্রহণে বাধা দেয়।

\"RAM RAM কি কিভাবে RAM কাজ করে এবং প্রকারভেদ Tips 2022

ল্যাপটপ বা ডেস্কটপের জন্য কিভাবে RAM কাজ করে ?

কটি পিসির জন্য র্যাম কেনার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিবেচনা হল কতটা রেম প্রয়োজন৷ একটি অপারেটিং সিস্টেম চালানোর জন্য এটি ন্যূনতম পরিমাণ প্রয়োজন, যখন অনেক গেমস এবং অ্যাপ্লিকেশনেরও ন্যূনতম প্রয়োজন রয়েছে। এই প্রয়োজনীয়তাগুলি গিগাবাইটে (জিবি) তালিকাভুক্ত করা হয় এবং অ্যাপ্লিকেশনের হার্ডওয়্যার চাহিদার উপর নির্ভর করে প্রায়শই 1GB এবং 8GB এর মধ্যে থাকে। ন্যূনতম পরিমাণের চেয়ে বেশি RAM থাকা অপরিহার্য।

[★★]  ব্লগিং করেন কিন্তু ব্লগ ওয়েবসাইটে ট্রাফিক নেই ?

কম্পিউটারের র্যাম কিভাবে RAM কাজ করে ?

একটি পিসি শুধুমাত্র বর্তমান অ্যাপ্লিকেশনই চালায় না বরং পটভূমিতে অন্যান্য পরিষেবা এবং কাজগুলিও চালায়। যাইহোক, প্রচুর পরিমাণে সিস্টেম মেমরি থাকা অগত্যা একটি পিসিকে দ্রুত চালায় না। পরিমাণ RAM এর একমাত্র গুরুত্বপূর্ণ দিক নয়। যদিও আরও গিগাবাইট মাল্টিটাস্কিংয়ে সাহায্য করতে পারে, দ্রুত মেমরি নির্দিষ্ট গেমস এবং অ্যাপ্লিকেশনগুলিতে সামগ্রিক গতি উন্নতি করে।

একটি CPU-এর মতো, RAM এর ঘড়ির গতি রয়েছে, যা কার্যকরভাবে নিয়ন্ত্রণ করে যে এটি প্রতি সেকেন্ডে কত ডেটা পরিচালনা করতে পারে যখন কয়েকটি অন্যান্য কারণের সাথে মিলিত হয়। মেমরির মোট গতিকে ব্যান্ডউইথ হিসাবে উল্লেখ করা হয় এবং মেগাবাইট প্রতি সেকেন্ডে (এমবিপিএস) পরিমাপ করা হয়। তবে ঐতিহ্যগতভাবে, আপনি মেগাহার্টজ (MHz) হারের সাথে মেমরি বাজারজাত দেখতে পাবেন।

সাধারণ DDR4 মেমরি 2,133MHz এবং 3,000MHz এর মধ্যে চলে, কিন্তু কিছু 4,866MHz এর উপরে চলতে পারেদ্রুততম উপলব্ধ কিটগুলির জন্য। আপনি এগুলিকে DDR4-2133 বা অনুরূপ হিসাবে বিপণন করা দেখতে পাবেন, কখনও কখনও বিভ্রান্তিকর \”PC\” লেবেল সহ। \”PC\” এর পরের সংখ্যাটি হল সহজভাবে MHz গতিকে আট দ্বারা গুণ করা এবং তারপর বৃত্তাকার। উদাহরণস্বরূপ, আপনি এটিকে DDR4-2133 PC4-17000 হিসাবে তালিকাভুক্ত দেখতে পারেন।

[★★]  ইউটিউব চ্যানেল খোলার সহজ নিয়ম 2022 Tach Bangla

সময়গুলি মেমরির আরেকটি দিক যা RAM কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে, যদিও সেগুলি আর গুরুত্বপূর্ণ নয়। এটি কার্যকরভাবে ঘড়ি চক্রের মধ্যে সময়, এবং মেমরির গতি বাড়ার সাথে সাথে সময়ও বৃদ্ধি পায়, লেটেন্সি হ্রাস করে। সাধারণত, টাইমিং ড্যাশ দ্বারা পৃথক করা বেশ কয়েকটি সংখ্যা হিসাবে তালিকাভুক্ত করা হয়, যেমন 15-15-15-35 বা অনুরূপ। মেমরি কেনার সময়, বেঞ্চমার্কিং বা শীর্ষ-স্তরের গেমিংয়ের জন্য উচ্চ-পারফরম্যান্স মেমরি বিবেচনা করার সময় সময়গুলি শুধুমাত।

TachBangla.Com

 

Leave a Comment