কোভিড ১৯ টিকা নিতে পারবেন এবং কারা নয় সরকারের জারি দেখে নিন।

কোভিড ১৯ টিকা : ২০২০- ২০২১ কোভিড ১৯ একটি কঠিন সমস্যা হয়ে দাঁড়িয়েছে সারা বিশ্বের জন্য। এই কোভিড ১৯ থেকে কোন দেশের মানুষই রেহাই পায়নি। অনেকেই এ রোগে আক্রান্ত হয়ে মারা যান। আবার অনেকে হসপিটালে ভর্তি হয়ে চিকিৎসার অভাবে মৃত্যু বরণ করে নেন। বিশ্বের বড় বড় ডাক্তার রাও এই কোভিড ১৯ এর কোন ওষুধ আবিষ্কার করতে পারেনি। 2021 সালের শেষের দিকে বিশ্বের অন্যান্য দেশেসহ বাংলাদেশও কোভিড ১৯ টিকা দেওয়া হচ্ছে।

প্রশ্ন: কোভিড ১৯ টিকা টিকা আমরা কারা নিতে পারব এবং কারা নিতে পারব না ?

কোভিড ১৯ টিকা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে সকল দেশেই। তা ঠিক আগেই টিকা দেওয়ার নির্দেশিকা নিয়ে বেশ কয়েকটি নির্দেশিকা প্রকাশ করল সরকার। সেই টিকা দেওয়ার নির্দেশিকা দেশের বিভিন্ন রাজ্য গুলোতে পাঠানো হয়েছে। কোভিড ১৯ টিকা দেওয়ার এই নির্দেশিকার মধ্যে রয়েছে।

কোভিড ১৯ টিকা দেয়ার জন্য আপনাকে কি কি করতে হবে এবং এটি কি আপনার জন্য? সবকিছুই বিস্তারিত বলা হয়েছে সেই নির্দেশিকা মধ্যে

সরকার সেই সাথে আরো জানিয়েছে যে , ১৮ বছর এর বেশি বয়সি ব্যক্তিরা শুধুমাত্র টিকা গ্রহণ করতে পারবে। এর নিচে যারা রয়েছে তাদের জন্য টিকা দেওয়ার ব্যাপারে সরকার প্রথমত কিছুই জানিয়ে দেয় নি। আরো একটি কথা উল্লেখ করেছে যে যারা প্রসূতি বা প্রেগনেন্সি নিয়ে নিশ্চিত নন এমন কোন মহিলা টিকা গ্রহণ করতে পারবে না।

\"কোভিড

বর্তমানে দেশে দুটি সংস্থার কোভিড ১৯ টিকা দেওয়া হচ্ছে। ইনস্টিটিউট গুলো হচ্ছে,

  • ১. সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড।
  • ২. ভারত বায়োটেকের কোভ্যাক্সিন।

যারা এই দুটি সংস্থার মধ্যে যেকোনো একটি সংস্থা থেকে টিকা সংগ্রহ করবেন এবং সেটি দুই ভাগে বিভক্ত হয়ে যাবে অর্থাৎ প্রথমটি হবে প্রথম ডোজ এবং দ্বিতীয় টি হবে দ্বিতীয় ডোজ। যারা প্রথম দুটি যে সংস্থা থেকে সংগ্রহ করবে , তারা দ্বিতীয় ডোজটিও একই সংস্থা থেকে সংগ্রহ করতে হবে।

Website সার্চ ইঞ্জিন কি ?

তার পাশাপাশি তাদেরকে একটি কার্ড দেওয়া হবে। যেখানে প্রথম ডোজের সময়সীমা থেকে দ্বিতীয় ডোজের সময়সীমা নির্ধারণ করা থাকবে। পরপর দুইটি ডোজের তারিখ দেওয়া থাকবে। এভাবে আপনি আপনার কোভিড ১৯ এর টিকা গ্রহণ করতে পারবেন। শুধুমাত্র যারা 18 বছরের ঊর্ধ্বে রয়েছে তারা।

এছাড়া আরও একটি কথা বলেছেন যে যারা কোভিড ১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তারা সুস্থ হওয়ার চার থেকে আট সপ্তাহ পর তারা এই কোভিড ১৯ এর টিকেট নিতে পারবেন।

বাংলাদেশসহ ছাড়া কোন দেশে টিকা দেওয়া হচ্ছে এবং টিকা দেওয়ার ফলে কি রকম প্রভাব ফেলছে ?

বর্তমানে বাংলাদেশ ছাড়াও আরও বেশ কয়েকটি রাজ্যে টিকা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।  সেসব উল্লেখযোগ্য দেশগুলো – যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকা সহ আরো বেশ কয়েকটি দেশ।  সবগুলো দেশ সফলতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  এবং সেই সফলতার হার বর্তমানে ছড়িয়েছে 62 থেকে 90 শতাংশের বেশি।

কোভিড ১৯ টিকা দেওয়ার জন্য কোন ধরনের পেমেন্ট করা লাগে?

কোভিড ১৯ টিকা  দেয়ার জন্য কোন ধরনের টাকা পয়সা লাগে না। তবে আপনাকে একটি স্ক্রিপ্ট রেজিস্ট্রেশন করে নিতে হবে। যার মধ্যে আপনার প্রয়োজনীয় ডিটেলস এবং আপনার এড্রেস লেখা থাকবে। তাও আপনি নিজ নিজ উপজেলায় কিংবা জেলার মধ্যে সেটিকে টি সংগ্রহ করে নিতে পারবেন সম্পূর্ণ ফ্রিতে। এর জন্য সরকারকে কোন প্রকার কোন ধরনের টাকা দিতে হবে না।

\"কোন

কোন ব্যক্তি কোভিড ১৯ এর টিকা গ্রহণ করতে পারবেন না?

16 বছর বয়সী কম শিশু : এই বছরের শিশুদের মধ্যে কোভিড ১৯ টিকা গ্রহণের কোনো লাইসেন্স বের হয়নি। অর্থাৎ 16 বছর কম বয়সী শিশুদের মধ্যে কোভিদ নাইনটিন ক্রিকেট কি রকম প্রভাব ফেলবে তা নিয়ে বিজ্ঞানীরা চিন্তিত। তবে যারা ভাইরাসে আক্রান্ত হয়েছে ।তাদের ক্ষেত্রে কোভিড ১৯ প্রথম টিকা দেওয়ার পর তার স্বাস্থ্যের উপর বিবেচনা করে দ্বিতীয় টিকেটিং দেওয়ার সিদ্ধান্ত পরবর্তীতে নেওয়া হবে। এর কারণ হলো এটি পরীক্ষিত নয়।

সেরা ফেসবুক টিপস ?

তাছাড়া আরও অনেক নির্দেশিকা জারি করেছেন আমাদের সরকার। তাই প্রতিটি নিউজে আমরা সরকারের বিভিন্ন ওয়েবসাইট রয়েছে সে সকল ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই জেনে নিতে পারি। তাছাড়া আমরা বিভিন্ন স্বাস্থ্য সংস্থা নেয় যোগাযোগ করে আমাদের স্বাস্থ্যের উপর বিবেচনা করে আমরা টিকা নিতে পারব কি পারব না তার চূড়ান্ত যাচাই করে নিতে পারে।

তো বন্ধুরা আজকের এই পর্যন্তই আবার দেখা হবে অন্য কোন টপিক নিয়ে সেই পর্যন্ত আপনারা ভাল থাকুন সুস্থ থাকুন এবং আমাদের টেকবাংলা ওয়েবসাইটের সাথে থাকুন ধন্যবাদ সবাইকে।

TachBangla.Com

Leave a Comment